পটেনশিয়াল ট্রান্সফরমারের গঠন
(Oxplain the Construction of Potential Transformer)

পটেনশিয়াল ট্রান্সফরমারের কোর সিলিকন ইস্পাতের তৈরি করে এর ফ্লাক্স ডেনসিটি ০.৪ (টেসলা। রাখা হয়। লিকেজ ফ্লা সর্বনিম্ন রাখার জন্য কোরের একই বাড়তে সেকেন্ডারির উপর প্রাইমারি কয়েল প্যাচানো হয়। কম ফ্লাক্স ডেনসিটি এবং কম রিয়াষ্ট্যান্সের জন্য ম্যাগনেটিক সার্কিটের দৈর্ঘ্য কম এবং ক্রস প্রস্থচ্ছেদ বেশি রাখা হয়। ফলে এক্সাইটিং কারেন্ট সর্বনিম্ন থাকে। সঠিক প্রস্থচ্ছেদের তার নির্বাচন করে কয়েলের রোধ এবং লিকেজ। রিয়াকট্যান্স কম রাখা হয়।

কম ভোল্টেজের ইকুইপমেন্টগুলো নিরাপদ রাখার জন্য উভয় ওয়াইন্ডিং এ যথেষ্ট পরিমাণ ইনসুলেশন দেওয়া হয়। 7.5 kV-এয় বেশি ভোন্টেজ সম্পন্ন পিটির কয়েল ডেলে নিমজ্জিত রাখতে হয়। প্রাইমারি টারমিনালে পোরসেলিন বুশিং ব্যবহার করা হয়। ওভার লোড এবং শর্ট সার্কিটের হাত থেকে রক্ষা করার জন্য IT এর প্রাইমারিতে ফিউজ বা কারেন্ট লিমিটিং রেজিস্ট্যান্স ব্যবহার করা হয়।

              Potential Transformer

ওয়াইডিং (Winding): ট্রান্সফরমারে দুই বা ততোধিক কয়েল থাকতে পারে। এ কয়েলসমূহ সাধারণত সুশার এনামেল কপার তার দ্বারা তৈরি হয়ে থাকে। ফরমায় তৈরি নির্দিষ্ট আকৃতির কয়েলসমূহ একটি কোরের উপর বসানো থাকে। কয়েলসমূহের প্যাঁচের সংখ্যা এবং তাদের সাইজ কখনোই এক হয় না। এ কাঙ্ক্ষিত ভোল্টেজ এবং কারেন্টের পরিমাণের উপর নির্ভর করে। প্রাইমারি ও সেকেন্ডারি ওয়াইন্ডিং কো-এজিয়াল (Co-axial) করে বসানো হয়, যাতে লিকেজ রিয়্যাকটেন্স কম হয়। ইনসুলেশন জনিত সমস্যা (Insulation Problem) সহজতর করার জন্য লো-ভোন্টেজ ওয়াইন্ডিং আগে করা হয়। বেশি ভোল্টেজ ট্রান্সফরমারের ক্ষেত্রে কয়েলকে সাব কয়েলে ভাগ করে তৈরি করা হয়।

কোর (Core): ওয়াইডিং অথবা কয়েলগুলো যে ইস্পাতের ফ্রেমের উপর বসানো থাকে, তাকে কোর বলে। ইস্পাতের কোর ধাবহারের ফলে প্রথমায় উৎপন্ন ফ্লাক্স সহজেই দ্বিতীয়ার সাথে সংশ্লিষ্ট হতে পারে। কোরের মধ্যে হিসটেয়েসিস ও এডি কারেন্ট লস (Hyteresis and Eddy Current Loss) হয়। ইস্পাতের কোরকে স্তরায়িত (Laminated) কয়ে এয়ি কারেন্ট লস এবং উন্নত মানের কোর অর্থাৎ উচ্চ ভেদ্যতা বিশিষ্ট সিলিকন যুক্ত ইস্পাত ব্যবহার করে হিসটেরেসিস লস কমানোর ব্যবস্থা নেয়া হয়। সাধারণত শতকরা চার ভাগ (4%) সিলিকন মিশ্রিত ইস্পাত ফোর হিসেবে ব্যবহার করা হয়।

ইনসুলেশন (Insulation): কয়েলের অভ্যন্তরে প্যাঁচের মধ্যে ইনসুলেশন সুপার এনামেল আবরণ দ্বারা সম্পাদিত হয়। তদুপরি কয়েল তৈরির সময় কিছু প্যাচ পর পর অ্যাম্পিয়ার ক্লথ বা লেদার ওয়েড পেশায়ও ব্যবহার করা হয়। কোরকে কয়েল থেকে ইনসুলেট করতে কোরের উপর উত্তমরূপে ইনসুলেটিং পেপার ব্যবহার করতে হয়। এ ছাড়া বড় বড় ট্রান্সফরমারের কোর ও কয়েলকে ইনস্যুলেটিং তেলে ডুবিয়ে রেখে ইনসুলেশন শক্তি বৃদ্ধি করা হয়।

তেল (Oil): এতে এক প্রকার খনিজ তেল যা ট্রান্সফরমার ওয়াইন্ডিং ঠান্ডা এবং ইনসুলেশন কাজে ব্যবহার করা হয়। ব্যবহৃত তেলে জলীয় বাষ্প, প্লাজ, ভাসমান পদার্থ থাকা উচিত নয়। উপরন্তু এর ফ্লাশ পয়েন্ট ও ডাই-ইলেকট্রিক স্ট্রেন্থে বেশি হতে হয়। বুশিং (Bushing): ওয়াইন্ডিং টার্মিনাল বুশিং এর মাধ্যমে ট্রান্সফরমার ট্যাংকের বাইরে আনা হয়। এ বুশিং চীনা মাটির তৈরি যা গ্যাসকেট দিয়ে ট্যাংকের ঢাকনার উপর লাগানো থাকে। এ বুশিং এর মাধ্যমে সার্ভিস লাইন এবং ওয়াইন্ডিং টার্মিনাল সংযুক্ত হয়। এদের সংখ্যা, আকার এবং সংযোগ পদ্ধতি ভোল্টেজের উপর নির্ভর করে।

সিটি (CT) এবং পিটির (PT) সুবিধা ও অসুবিধা

কারেন্ট ট্রান্সফরমার (CT) কি, এবং পটেনশিয়াল ট্রান্সফরমার (PT) কি

কারেন্ট এবং পটেনশিয়াল ট্রান্সফরমারের ব্যবহার

কারেন্ট ট্রান্সফরমারের বৈশিষ্ট্য 

কারেন্ট ট্রান্সফরমারের গঠন