কারেন্ট ট্রান্সফরমারের গঠন
(Describe the Construction of Current Transformer)

সাধারণত একটি ল্যামিনেটেড কোরের একটি বহুতে একটি যা কয়েকটি প্যাঁচের কয়েল জড়ানো হয়। অন্য বাহতে বহুসংখ্যক প্যাঁচের কয়েল এমনভাবে প্যাচানো হয় যেন প্রাইমারি ও সেকেন্ডারি অ্যাম্পিয়ার টার্ন (16,1,N) সমান হয়। কারেন্ট ট্রান্সফরমার বা সিটি এর Primary লোড সার্কিটের সাথে সিরিজে যুক্ত করা হয়। সেকেন্ডারির সাথে অ্যামিটার বা Wattmeter এর কারেন্ট কয়েল সংযোগ করা হয়। সুতরাং সিটির প্রাইমারি কারেন্ট সেকেন্ডারির লোড যাত্রা নির্ধারিত হয় না। সরাসরি প্রাইমারি সার্কিটের লোড দ্বারা নির্ধারিত হয়। কারেন্ট ট্রান্সফরমায়ের সেকেন্ডারি বার্ডেন তথা লোড ইম্পিডেন্স খুব কম। সুতরাং কারেন্ট ট্রান্সফরমারের সেকেন্ডারি শর্ট অবস্থায় কাজ করলেও এর কারেন্ট প্রাইমারি লোড সার্কিটের উপর নির্ভরশীল। সিটির সেকেন্ডারি সাইড সর্বদা আর্থ করতে হয়। কারণ এক্সাইট অবস্থায় সেকেন্ডারি সার্কিটের Open ঘটলেও অপারেটর পর্যবেক্ষক এবং সংযুক্ত মিটারগুলো রক্ষা পায়।

গঠনগত দিক থেকে কারেন্ট ট্রান্সফরমার (Current Transformer) দুই ধরনের হতে পারে।

(1) উন্ড টাইপ (Wound Type): এ ধরনের কারেন্ট ট্রান্সফরমারের প্রাইমারিতে একাধিক পূর্ণ প্যাঁচ (Full Turn) কোরের উপর প্যাঁচানো হয়।

(ii) বার টাইপ (Bar Type): এ ধরনের কারেন্ট ট্রান্সফরমারের প্রাইমারি (Primary) হিসেবে সুবিধাজনক সাইজ ও পদার্থের একটি বার (Bar) ব্যবহার করা হয়।

নিচের চিত্রে যথাক্রমে একটি উন্ড টাইপ (Wound Type) এবং বার টাইপ (Bar Type) কারেন্ট ট্রান্সফরমার (Current Transformer) দেখানো হয়েছে।


যে কোন কারেন্ট ট্রান্সফরমার (Current Transformer)-এর কোরের (Core) সরলতম আকার হলো রিং টাইপ (Ring Type) বা উইন্ডো টাইপ (Window Type)। নিম্নে বহুল ব্যবহৃত তিন ধরনের কোরের আকার (Shape) যেমন স্টেডিয়াম (Stadium), সার্কুলার (Circular) এবং বেষ্ট্যাংগুলার (Rectangular) দেখানো হলো। কারেন্ট ট্রান্সফরমারের কোর সাধারণত হট রোলড স্টিল (Hot Rolled Steel) এর পাত স্ট্যাপিং করে তৈরি করা হয়। সেকেন্ডারি ওয়াইন্ডিং কোরের উপর বসানোর আগে ভালোভাবে ইনসুলেটেড করা হয়। স্পিলিট (Split) কোর কারেন্ট ট্রান্সফরমার এর ক্ষেত্রে কোন কজা দ্বারা বিভক্ত থাকে, এ ক্ষেত্রে উচ্চ কারেন্টবাহী বর্তনীর পরিবাহী নিজেই প্রাইমারি হিসেবে কাজ করে। শুধুমাত্র কন্দ্রা দ্বারা কোর বিভক্ত করে পরিবাহীকে কোরের মাঝে নেয়া হয়।

বার টাইপ কারেন্ট ট্রান্সফরমারের কোর ও সেকেন্ডারি ওয়াইন্ডিং রিং টাইপ ট্রান্সফরমারের মতই কিন্তু এ ক্ষেত্রে সম্পূর্ণ ইনসুলেটেড বার এক টার্ন প্রাইমারি কারেন্ট ট্রান্সফরমারের গুরুত্বপূর্ণ অংশ হিসেবে কাজ করে। বারের ইনসুলেশন হতে পারে বেকেলাইজড পেশার টিউব (Backelized Paper Tube) অথবা রেজিন (Resin) দ্বারা সরাসরি ঢালাই করা। লে-ভোল্টেজ উন্ড টাইপ কারেন্ট ট্রান্সফরমার এর সেকেন্ডারি ওয়াইন্ডিং বেকেলাইট (Backelite) ফরমার উপর প্যাঁচানো হয়।

সেকেন্ডারি ওয়াইন্ডিং এর উপর উপযুক্ত ইনসুলেশন আইসোলেশনের পর এর প্রাইমারি ওয়াইন্ডিং দেয়া হয় অথবা প্রাইমারি সম্পূর্ণ আলাদাভাবে প্যাঁচানো হয় এবং সেকেন্ডারি ওয়াইন্ডিং এর সাথে একই কোরে বসানো হয়। কারেন্ট ট্রান্সফরমার এর ওয়াইন্ডিং এর পাশাপাশি প্যাচগুলো খুব কাছাকাছি রাখা হয়, যাতে লিকেজ রিয়াকট্যান্স কম হয়। কারণ লিকেজ রিয়াকট্যান্স বৃদ্ধি পেলে রেশিও এরর বৃদ্ধি পায়। সাধারণত ও বর্গমিলিমিটার প্রস্থচ্ছেদের গোলাকার (Round) কপার 5 অ্যাম্পিয়ার রেটিং এর সেকেন্ডারি ওয়াইন্ডিং এর জন্য বহুল ব্যবহৃত হয়। কপার পাত (Strip) সাধারণত প্রাইমারি হিসেবে ব্যবহৃত হয়। যার সাইজ নির্ভর করে প্রাইমারি কারেন্টের উপর। উচ্চ ভোল্টেজ ট্রান্সফরমারের জন্য কোর ও কয়েল তেলে ডুবানো থাকে অথবা কম্পাউন্ড (Compound) পদার্থ দ্বারা চারদিকে পূর্ণ থাকে। কারেন্ট ট্রান্সফরমারের প্রাইমারি ওয়াইন্ডিংকে যে লোডের কারেন্ট পরিমাপ করতে হবে সে লোড সার্কিটের সাথে সিরিজে সংযোগ করা হয়। সুতরাং প্রাইমারি কারেন্ট সেকেন্ডারিতে সংযুক্ত লোডের উপর নির্ভর করে না। প্রাইমারিতে অল্প সংখ্যক প্যাচ (Winding) থাকে, তাই এর আড়াআড়িতে উল্লেখযোগ্য ভোল্টেজ থাকে না। এর সেকেন্ডারিতে প্যাঁচের সংখ্যা অনেক যা টার্নস রেশিও (Turns Ratio) এর উপর নির্ভর করে।



সিটি (CT) এবং পিটির (PT) সুবিধা ও অসুবিধা

কারেন্ট ট্রান্সফরমার (CT) কি, এবং পটেনশিয়াল ট্রান্সফরমার (PT) কি