কারেন্ট ট্রান্সফরমারের বৈশিষ্ট্য ব্যাখ্যাকরণ
(Explain the Characteristics of Current Transformer)

কারেন্ট ট্রান্সফরমারের বৈশিষ্ট্য নিচে আলোচনা করা হলো-

(১) প্রাইমারি কারেন্টের প্রভাব (Effect of Primary Current): 

কম লোড কারেন্টে (Ip) এক্সাইটিং কারেন্ট (1) প্রাইমারি কারেন্টের একটি বৃহদংশ। ফলে কোরের ফ্লাক্স ডেনসিটি কম হয়। সুতরাং রেশিও এরর বেশি মাত্রায় নেগেটিভ এবং ফেজ কোণ এরর পজেটিভ হয়। ফলে সিটির এরর বেশি হয়। সুতরাং প্রাইমারি কারেন্ট বৃদ্ধি পেলে রেশিও এবং ফেজকোণ এরর কম হয়।।

(২) সেকেন্ডারি বার্ডেন পরিবর্তনের প্রভাব (Effect of Change of Secondary Burden): নির্দিষ্ট সেকেন্ডারি কারেন্টে সেকেন্ডারি বার্ডেন (VA) বৃদ্ধি পেলে টার্মিনাল ভোল্টেজ বৃদ্ধি পেতে হয়। এর অর্থ সেকেন্ডারি ইনডিউসড ভোল্টেজ (E) বৃদ্ধি পাওয়া দরকার। ফলশ্রুতিতে কোরের ফ্লাক্স এবং ফ্লাক্স ডেনসিটি বৃদ্ধি পাবে। এবং Im বৃদ্ধি পাবে। সুতরাং রেশিও এরর নেগেটিভ এবং ফেজ কোণ এরর পজেটিভ হবে। সুতরাং সিটির এরর বাড়বে।

Current Transformer


(৩) সেকেন্ডারি পাওয়ার ফ্যাক্টর পরিবর্তনের প্রভাব

(Effect of Change in Power Factor of Secondary Burden): সেকেন্ডারী বার্ডেনের পাওয়ার ফ্যাক্টর হ্রাস পেলে E, এবং 1.-এর মধ্যকার ফেজকোণ 'ও' বৃদ্ধি পায়। ফলে nl, এবং 1, এর মধ্যকার ফেজ কোণ হ্রাস পায়। সুতরাং প্রাইমারি, কারেন্ট। বৃদ্ধি পায়। ফলে রেশিও এরর বৃদ্ধি পায়। আবার পাওয়ার ফ্যাক্টর হ্রাস পাওয়ায় nl, এবং 1. এর মধ্যে কোণ কমে যায়। ফলে nl, এবং I এর মধ্যকার ফেজ কোণ কমে যায়। অর্থাৎ পাওয়ার ফ্যাক্টর হ্রাস পেলে ফেজকোণ হ্রাস পায়। 

(৪) ফ্রিকুয়েন্সি পরিবর্তনের প্রভাব (Effect of Change in Frequency):

কারেন্ট ট্রান্সফরমারের ফ্রিকুয়েন্সি বৃদ্ধি পেলে এর ফ্লাক্স এবং ফ্লাক্স ডেনসিটি হ্রাস পায়। সুতরাং CT-এর ফ্রিকুয়েন্সি বৃদ্ধি সেকেন্ডারির ইম্পিডেন্স হ্রাসের সমতুল্য হয়। ফলে রেশিও এবং ফেজকোণ এরর বৃদ্ধি পায়। তবে ফ্রিকুঁয়েন্সি পরিবর্তন 10 Hz থেকে 20 Hz এর বেশি না হলে ফ্রিকুয়েন্সি পরিবর্তনের, প্রভাব নগণ্য।


সিটি (CT) এবং পিটির (PT) সুবিধা ও অসুবিধা

কারেন্ট ট্রান্সফরমার (CT) কি, এবং পটেনশিয়াল ট্রান্সফরমার (PT) কি

পটেনশিয়াল ট্রান্সফরমারের গঠন