মেগারে গঠন ও কার্যপ্রণালি
(Explain the Construction and Working Procedure of Megger) 

মেগারের গঠন (Construction of Megger): 

মেগার হলো একটি পরিমাপক যন্ত্র যা হাই রেজিস্ট্যান্সকে মেগাওহনে পরিমাণ করে। এজন্য একে মেগার বলা হয়। মেগার মূলত একটি মুভিং কয়েল ইনস্ট্রুমেন্ট যার দুটি কয়েল থাকে। একটি হলো কন্ট্রোল কয়েল (A) এবং অপরটি হলো ডিফ্লেকটিং কয়েল (EB)। এদেরকে পরস্পর 90° তে একটি স্থায়ী চুম্বকের দুইপোল ফেসের মাঝে স্থাপন করা হয়। উক্ত কয়েলের কেন্দ্রস্থলে একটি পয়েন্টারযুক্ত থাকে যা থেকে এ তে (০ থেকে infinity) দাগাঙ্কিত স্কেলের উপর অবস্থান করে। কন্ট্রোল কয়েলের সাথে একটি কন্ট্রোল সার্কিট রেজিস্ট্যান্স (দ.) এবং ডিফ্লেকটিং কয়েলের সাথে একটি ডিফ্লেকটিং সার্কিট রেজিস্ট্যান্স (R.) সিরিজে যুক্ত ডিফ্লেকটিং সার্কিটের সাথে পরিমাণ্য (Measurable) রেজিস্ট্যান্স (X) সিরিজে যুক্ত করা হয়। ডিফ্লেক্টিং এবং উভয় সার্কিট একটি হস্তচালিত ডি.সি. জেনারেটর সরবরাহ পেয়ে থাকে। মেগারের সাধারণত তিনটি টার্মিনাল থাকে। যথা-

(১) লাইন (Line)

(২) আর্থ (Earth)

(৩) গার্ড (Guard)

লাইন টার্মিনাল ক্যাবলের কোরের সাথে, আর্থ টার্মিনাল ইনসুলেশনের সাথে এবং গার্ড টার্মিনাল মেটালশিথের সাথে যুক্ত করে দেখানো হয়েছে


মেগারের কার্যপ্রণালি (Working Procedure of Megger)

ডিফ্লেকটিং সার্কিটে পরিমাপ্য রেজিস্ট্যান্স যুক্ত না করে যদি মেগারের হাতল ঘুরানো হয় তাহলে শুধুমাত্র কন্ট্রোল সার্কিট দিয়ে কারেন্ট প্রবাহিত হয়। ফলে এতে সৃষ্ট টর্ক পয়েন্টারকে Infinity তে নিয়ে যায়। আবার ডিফ্লেকটিং সার্কিট শর্ট করে হাতল ঘুরালে ডিফ্লেকটিং কয়েল দিয়ে এত বেশি পরিমাপ কারেন্ট প্রবাহিত হয় যে এতে সৃষ্ট টর্ক খুব বেশি হয়। ফলে পয়েন্টার শূন্যতে চলে আসে। অর্থাৎ মেগার দ্বারা লো-রেজিস্ট্যান্স পরিমাপ করা যায় না। এখন ডিফ্লেক্টিং সার্কিটে পরিমাপ্য রেজিস্ট্যান্স (X) যুক্ত করে হাতল ঘুরালে উভয় কয়েলদিয়ে কারেন্ট প্রবাহিত হয় এবং উভয় কয়েলে টর্ক উৎপন্ন হয়। এদের লব্ধি (Resultant) টর্কের জন্য রেজিস্ট্যান্সের মান অনুসারে পয়েন্টার ডিফ্লেকট করে।মেগার কন্ট্রোল কয়েলটি মূলত সূটি অংশের সমন্বয়। বাইরের অংশটি হলো কমপেনসেটিং কয়েল এবং ভিতরের অংশটি কন্ট্রোল কয়েল।

কমপেনসেটিং কয়েলের কাজ:

বহিঃস্থ ম্যাগনেটিক ফিল্ডের জন্য কন্ট্রোল কয়েলে যে টর্ক উৎপন্ন হয় কমপেনসেটিং কয়েলে তার বিপরীত দিকে টর্ক উৎপন্ন হয়। বহিঃস্থ ফিল্ডের জন্য কমপেনসেটিং কয়েলের টর্ক কন্ট্রোল কয়েলের টর্ককে প্রশমিত করে। অর্থাৎ কমপেনসেটিং কয়েল মেগারকে বহিঃস্থ চুম্বকক্ষেত্রের প্রভাব থেকে মুক্ত করে।

মেগারে গার্ড রিংয়ের কাজ:

ধুলাবালি ও জলীয় বাষ্পপূর্ণ আবহাওয়ায় মেগার ব্যবহার করলে লাইন (L) ও আর্থ (E) টার্মিনালের মধ্যে ধুলাবালি ও জলীয় বাষ্পের জন্য যে লিকেজ কারেন্ট প্রবাহিত হয়, তা যাতে ডিফ্লেকটিং কয়েলে প্রবেশ করে মেগারের পাঠের ত্রুটি না ঘটাতে পারে সেজন্য গার্ড রিং ব্যবহার করা হয়।

মেগারের লাইন (l) প্রান্তের চতুর্দিকে একটি ধাতব গার্ড রিং ব্যবহার করা হয় যা জেনারেটরের নেগেটিভ টার্মিনালের সাথে সরাসরি যুক্ত থাকে। লিকেজ কারেন্ট লাইন টার্মিনাল হতে বাতাসের মাধ্যমে গার্ডরিং হয়ে সরাসরি জেনারেটরের নেগেটিভ টার্মিনালে ফিরে যায়। ফলে মেগারের বিক্ষেপ প্রভাবিত হবে না।


মেগারের সাহায্যে হাই রেজিস্ট্যান্স পরিমাপ

মেগারের ব্যবহার