SCR এর বিভিন্ন প্যারামিটার এবং রেটিংসমূহ 
(The various parameters and ratings of SCR)

SCR এর বিভিন্ন প্যারামিটার ও তার রেটিং (Different parameters and their rating of a SCR): SCR এ বিভিন্ন প্যারামিটারসমূহের মধ্যে উল্লেখযোগ্য কিছু প্যারামিটার ও তাদের রেটিং নিয়ে দেওয়া হল-


১। ব্রেক ওভার ভোল্টেজ (Break over voltage), VBo: গেট সার্কিট খোলা থাকা অবস্থায় ন্যূনতম যে ভোল্টেজে SCR কন্ডকাশন পায়, তাকে ব্রেক ওভার ভোল্টেজ (Vao) বলে। এর মান 50 ভোল্ট হতে 500 ভোল্ট পর্যন্ত হয়ে থাকে। 

২। পিক রিভার্স ভোল্টেজ (Peak reverse voltage), Vprv: রিভার্স বায়াসে ব্রেক ডাউনের আগ পর্যন্ত SCR এর আড়াআড়িতে সর্বোচ্চ যে ভোল্টেজ প্রয়োগ করা যায়, তাকে পিক রিভার্স ভোন্টেজ (Vanv) বলে। এর মান প্রায় 2.5KV পর্যন্ত হয়ে থাকে। তত্ত্বীয় অংশ

৩। হোল্ডিং ভোল্টেজ (Holding voltage), VH: গেট খোলা অবস্থায় সর্বনিম্ন যে অ্যানোড ভোল্টেজ পর্যন্ত SCR তার 'ON' অবস্থা ধরে রাখতে পারে, তাকে হোল্ডিং ভোল্টেজ বলে। হোল্ডিং ভোল্টেজের টিপিক্যালি মান। ভোল্ট হয়ে থাকে।

৪। হোল্ডিং কারেন্ট (Holding current), IH: গেট খোলা অবস্থায় সর্বনিম্ন যে অ্যানোড কারেন্ট পর্যন্ত SCR টি 'ON' থাকে, তাকে হোল্ডিং কারেন্ট বলে। এটি হোল্ডিং ভোল্টেজ সময়কার অ্যানোড কারেন্টের। মান টিপিক্যালি প্রায় 5mA হয়ে থাকে।

৫। ফরোয়ার্ড কারেন্ট (Forward current), IF: 'ON' অবস্থায় SCR নষ্ট না হওয়া পর্যন্ত সর্বোচ্চ যে অ্যানোড কারেন্ট এতে প্রবাহিত হতে পারে, তাকে ফরোয়ার্ড কারেন্ট বলে। এর মান 30 হতে 100 অ্যাম্পিয়ার পর্যন্ত হয়।

৬। গেট ট্রিগার কারেন্ট (Gate trigger current), IGT: SCR কে 'ON' করার জন্য গেটে সর্বনিম্ন যে ট্রিগার কারেন্ট দেয়া হয় তাকে, গেট ট্রিগার কারেন্ট বলে। এর মান ০.৪ মিলি অ্যাম্পিয়ার হতে 150 মিলি অ্যাম্পিয়ার পর্যন্ত হয়।

৭। গেট ট্রিগার ভোল্টেজ (Gate Trigger Voltage), VGT : SCR কে 'ON' করার জন্য গেটে প্রয়োগকৃত ন্যূনতম ট্রিগার ভোল্টেজকে গেট ট্রিগার ভোল্টেজ বলে। টিপিক্যালি এর মান। ভোল্ট হতে ও ভোল্ট পর্যন্ত হয়।

৮। ট্রিপারিং (Triggering): সাধারণত SCR কে ব্রেক ওভার ভোল্টেজের (Vac) চেয়ে কম অ্যানোড ভোল্টেজে চালু করার জন্য এর গেটে কম পাওয়ারের যে পালস্ বা ভোল্টেজ প্রয়োগ করা হয়, তাকে ট্রিগারিং বা ফায়ারিং ভোল্টেজ বলে। এতে SCR টি 'OFF' অবস্থা হতে 'ON' অবস্থায় যায়, যাকে ট্রিগারিং বা ফায়ারিং বলে। এ সময় SCRটি কন্ডাকশন পায়। একবার কন্ডাকশনে গেলে SCR এর উপর গেটের কোন নিয়ন্ত্রণ থাকে না। গেটে বিভিন্ন মানের ভোল্টেজ প্রয়োগ করে SCR এর ফায়ারিং বা ট্রিগারিংকে নিয়ন্ত্রণ করা যায়।

৯। ল্যাটিং (Latching): ব্রেক ওভার ভোল্টেজের চেয়ে বেশি ভোল্টেজ প্রয়োগে কিংবা ট্রিগারিং এর মাধ্যমে SCRটি 'OFF' অবস্থা হতে 'ON' অবস্থায় গেলে এর কারেন্টের মান অত্যাধিক হারে বেড়ে যায়। ডিভাইসের এ অবস্থাকে তার ল্যাটিং অবস্থা বলা হয়। এ সময় SCR এর উপর গেটের কোন নিয়ন্ত্রণ থাকে না। একমাত্র SCR এর আড়াআড়িতে প্রয়োগকৃত ভোল্টেজের মান যথেষ্ট পরিমাণ কমিয়ে একে 'OFF' করানো যায়। যে ভোল্টেজে SCRটি তার 'OFF' অবস্থা হতে 'ON' অবস্থায় যায় তাকে ল্যাচিং ভোল্টেজ V₁ বলে, এ সময় যে কারেন্ট প্রবাহিত হয় তাকে ল্যাচিং কারেন্ট (1) বলে। বিপরীতভাবে, যে ভোল্টেজ পর্যন্ত SCRটি তার 'ON' অবস্থা ধরে রাখতে পারে তাকে হোল্ডিং ভোল্টেজ (V) বলে। এ সময় SCR-এ যে কারেন্ট প্রবাহিত হয়ো অর্থাৎ SCR- এর 'ON' অবস্থায় সর্বনিম্ন কারেন্টকে হোল্ডিং কারেন্ট (1) বলে। ল্যাচিং কারেন্টের মান সাধারণত হোল্ডিং কারেন্টের চেয়ে সামান্য বেশি হয়।