মেগারের ব্যবহার
(State the Uses of Megger)

মেগারকে সাধারণত উচ্চমানের রেজিস্ট্যান্স পরিমাপ করার জন্য ব্যবহার করা হয়। নিম্নে নেগারের ব্যবহার উল্লেখ করা হলো।

(১) মেগারের সাহায্যে কন্টিনিউটি বা শর্ট সার্কিট টেস্ট করা যায়।

(২) মেগারের সাহায্যে ইনসুলেশন রেজিস্ট্যান্স পরিমাপ করা যায়।

(৩) মেগার দ্বারা সুইচ বা ফিউজের পোলারিটি টেস্ট করা যায়।

Polarity Test


কনটিনিউটি টেস্ট (Continuity Test)

কোন পরিবাহী বা তার কোথাও খুলে (Open) গেছে কিনা বা ভেঙ্গে গেছে কিনা যা কোথাও কোন ফাঁক আছে কিনা তা জানার জন্য যে টেস্ট করা হয় তাকে কনটিনিউটি টেস্ট বলে। মেগারের লাইন (L.) ও আর্থ (E) টার্মিনালের সাথে পরিবাহীর দুই প্রান্ত লাগিয়ে হাতল ঘুরালে '০' (শূন্য) পাঠ দেয় তাহলে পরিবাহীর কন্টিনিউটি ঠিক আছে। আর মেগার '' (Infinity) নির্দেশ করলে বুঝা যাবে পরিবাহী কোথাও Open আছে। মেগার দ্বারা কোন সার্কিটে কন্টিনিউটি টেস্টও করা যায়।

Continuity Test

ইনসুলেশন রেজিস্ট্যান্স টেস্ট (Insulation Resistance Test)


মেগারের সাহায্যে কেবলের ইনসুলেশন রেজিস্ট্যান্স মটরের ইনসুলেশন পরিবাহী ও আর্থের মধ্যে ইনসুলেশন রেজিস্ট্যান্স টেস্ট, পরিবাহী ও পরিবাহীর মধ্যে ইনসুলেশন রেজিস্ট্যান্স টেস্ট করা যায়। সাধারণত কেবলের কোরের সাথে মেগারের লাইন টার্মিনাল এবং ইনসুলেশনের সাথে আর্থটার্মিনাল সংযোগ করে হাতল ঘুরালে পয়েন্টারটি যে পাঠ দিবে তাই ইনসুলেশন রেজিস্ট্যান্স কোন প্রতিষ্ঠানের ওয়্যারিং শেষে পরিবাহী ও আর্থের মধ্যে এবং পরিবাহী ও পরিবাহীর মধ্যে ইনসুলেশন রেজিস্ট্যান্স টেস্ট পদ্ধতি নিচে বর্ণনা করা হলো।



মেগারের সাহায্যে ইনসুলেশন রেজিস্ট্যান্স টেস্ট 
(ক) কন্ডাক্টর ও আর্থের মধ্যে

কন্ডাক্টর ও আর্থের মধ্যে ইনসুলেশন রেজিস্ট্যান্স মাপার জন্য উপরের চিত্রের ন্যায় কানেকশন করতে হবে। মেইন সুইচ অফ (off) করে তার ফিউজ খুলে রাখতে হবে। কিন্তু সেই ফিউজ ছাড়া লাইনের বাকী সমস্ত ফিউজ লাগানো থাকবে। মেইন সুইচ বাদে সমস্ত সুইচ অন (on) করে সবগুলো ল্যাম্প ও পাখা লাইনে কানেকশন করা অবস্থায় রাখতে হবে। তারপর মেইন সুইচ থেকে বেরিয়ে যাবার মুখে লাইন দুটিকে একটি তার দিয়ে শর্ট করে সেই পয়েন্টের সঙ্গে মেগারে 'L' টার্মিনাল এবং মেগারের অপর টার্মিনাল 'B.-এর সঙ্গে আর্থের কানেকশন করতে হবে। এবারে মেগারের হাতলটি খুব জোরে একটি নির্দিষ্ট গতিবেগে ঘোরালে ডায়ালের ওপর কাঁটা যে মান নির্দেশ করবে সেই মানই কন্ডাক্টর ও আর্থের মধ্যে ইনসুলেশন রেজিস্ট্যান্সের মান। কাঁটাটি যদি '' (Zero) নির্দেশ করে তবে বুঝতে হবে কন্ডাক্টর ও আর্থের মধ্যে শর্ট সার্কিট হয়েছে। লাইনের এই ধরনের পার্ট সার্কিট থাকা বাঞ্ছনীয় নয়। পরিবাহি ও আর্থের মধ্যে ইনসুলেশন রোধ 0.5 M ohm এর কম হলে চলবে না। 

(খ) দুটি কন্ডাক্টরের মধ্যে

দুটি কন্ডাক্টরের মধ্যে ইনসুলেশন রেজিস্ট্যান্স মাপার জন্য নিম্নের চিত্রের ন্যায় কানেকশন হবে। মেইন সুইচ অফ করে তার ফিউজ খুলে রাখতে হবে। কিন্তু মেইন ফিউজ ছাড়া লাইনে বাকি সমস্ত ফিউজ লাগানো থাকবে। মেইন সুইচ বাদে সমস্ত সুইচ অন করে রাখতে হবে। এবং সবগুলো ল্যাম্প ও পাখায় কানেকশন খুলে নিতে হবে। তারপর মেইন সুইচ থেকে বেরিয়ে যাবার মুখে দুটি তারের সঙ্গে যেগায়ের 'L' এবং 'ঘ' টার্মিনাল কানেকশন করতে হবে। এবার মেগায়ের হাতলটি খুব জোরে আগের মত ঘোরালে ডায়ালের ওপর কাঁটাটি যে মান নির্দেশ করবে সেই মানই হচ্ছে দুটি কন্ডাক্টরের মধ্যে ইনসুলেশন রেজিস্ট্যান্সের মান।

মেগারে গঠন ও কার্যপ্রণালি