পাওয়ার ফ্যাক্টর মিটার

পাওয়ার ফ্যাক্টর মিটার হলো এক ধরনের Measuring Instrument যার সাহায্যে পাওয়ার ফ্যাক্টর পরিমাপ করা যায়। ডিজিটাল পাওয়ার ফ্যাক্টর মিটার হলো যে মিটারের সাহায্যে পাওয়ার ফ্যাক্টর পরিমাপ করে এর পরিমাপকে ডিজিটাল পদ্ধতিতে প্রকাশ করা যায় তাকে ডিজিটাল পাওয়ার ফ্যাক্টর মিটার বলে। এ মিটারে Analog to Digital Converter ব্যবহার করে সাইনুসয়ভাল সিগন্যালকে Pulse-এ বিভিন্ন ধাপে ইলেকট্রনিক সার্কিটে প্রয়োগ করে ডিজিটাল ডিসপ্লে এর মাধ্যমে Decimal Number-এ দেখানো হয়।

পাওয়ায় ফ্যাক্টর হলো কোন AC সার্কিটের ভোন্টেজ এবং কারেন্টের মধ্যবর্তী কোণের কোসাইন মান। পাওয়ার ফ্যাক্টরের সূত্র হলো: 

Cos = R/Z =P/VI = Watt/Volt-Ampere

বা, P=VI Cos

বা, P. VI con পাওয়ারকে ভোল্টেজ এবং কারেন্টের গুণফল দ্বারা ভাগ করলে পাওয়ার ফ্যাক্টর পাওয়া যাবে। অর্থাৎ সার্কিটের ওয়াটকে ভোল্ট অ্যাম্পিয়ার দ্বারা ভাগ করলে পাওয়ার ফ্যাক্টর পাওয়া যাবে। পাওয়ার ফ্যাক্টর তিন প্রকার। যথা-

(১) ইউনিটি পাওয়ার ফ্যাক্টর: রেজিস্টিভ লোডের পাওয়ার ফ্যাক্টর ইউনিটি (১) হয়। (২) ল্যাগিং পাওয়ার ফ্যাক্টর। ইন্ডাকটিভ লোডে কারেন্ট ভোল্টেজ থেকে ও কোণে ল্যাগ করে। এই ধরনের সার্কিটের পাওয়ার ফ্যাক্টরকে ল্যাগিং পাওয়ার ফ্যাক্টর বলে।

(২) ল্যাগিং পাওয়ার ফ্যাক্টর: ইন্ডাকটিভ লোডে কারেন্ট ভোল্টেজ থেকে ও কোণে ল্যাগ করে। এই ধরনের সার্কিটের পাওয়ার ফ্যাক্টরকে ল্যাগিং পাওয়ার ফ্যাক্টর বলে।

(৩) লিডিং পাওয়ার ফ্যাক্টর: ক্যাপাসিটিভ লোডে কারেন্ট ভোল্টেজকে কোণে লিড করে। এ ধরনের সার্কিটের পাওয়ার ফ্যাক্টরকে লিডিং পাওয়ার ফ্যাক্টর বলে।

পাওয়ার ফ্যাক্টর পরিমাপক যন্ত্রের নাম পাওয়ার ফ্যাক্টর মিটার। ওয়াটমিটারের মত পাওয়ার ফ্যাক্টর মিটারেও কারেন্ট কয়েল এবং প্রেসার কয়েল থাকে। পাওয়ার ফ্যাক্টর মিটারের স্কেল ইউনিটি, ল্যাগিং এবং লিডিং-এ দাগাঙ্কিত থাকে।

Power Factor Meter