সি ভাষায় প্রোগ্রাম লিখার কারণ উল্লেখকরণ
(Mention the Reasons for Writing Program in C) 

কোন বিশেষ ডিভাইসের সফটওয়্যার উন্নয়ন শুধুমাত্র ঐ ডিভাইসের বিশেষ অ্যাসেম্বলি ভাষা দিয়ে হয়। এই অ্যাসেম্বলি ভাষাতে সাংখ্যিক মেশিন ভাষা (যেমন- 0 12 0 x 07 0 x 44 0 8F) এর পরিবর্তে অক্ষরভিত্তিক mnemonic (যেমন: MOV 22 MYBUFFER 7) ব্যবহৃত হয়। একটি অ্যাসেম্বলার অ্যাসেম্বলি ভাষ্যকে মেশিনের ভাষায় রূপান্তর করে। কিন্তু অ্যাসেম্বলি ভাষা কোন বিশেষ মাইক্রোকন্ট্রোলারের জন্য নির্দিষ্ট। ফলে মাইক্রোকন্ট্রোলার পরিবার পরিবর্তন করলে এর জন্য বিশেষ অ্যাসেম্বলি ভাষাও জানতে হয়। পক্ষান্তরে, সি (C) সাধারণ উদ্দেশ্যে ব্যবহৃত একটি উচ্চস্তরের ভাষা। কম্পাইলার থাকলে এটা যে কোন মাইক্রোকন্ট্রোলারে ব্যবহৃত হতে পারে। তবে এর প্রধান অসুবিধা হলো- প্রোগ্রাম বড় হয় এবং ফলে বড় প্রোগ্রাম মেমোরির প্রয়োজন হয়। তাই ছোট কোড মেমোরির মাইক্রোকন্ট্রোলারের ক্ষেত্রে এটি অনুপযোগী।


নিচে মাইক্রোকন্ট্রোলারে সি প্রোগ্রাম ব্যবহারের সুবিধা উল্লেখ করা হলো:

১। ফাংশন লাইব্রেরির কোড ব্যবহার করা যায়।

২।সি প্রোগ্রাম সহজ বোধগম্য এবং একে সংরক্ষণও  সহজ

৩। অ্যাসেম্বলি ভাষার তুলনায় সি ভাষায় প্রোগ্রাম রচনা সহজ এবং সময় অনেক কম লাগে।

৪। একে পরিবর্তন ও হালনাগাদ করা সহজ।

৫। সব ধরনের মাইক্রোকন্ট্রোলারে প্রয়োগ করা যায়। ফলে ভিন্ন ভিন্ন মাইক্রোকন্ট্রোলারের জন্য ভিন্ন ভিন্ন এসেম্বলি ভাষা জানা প্রয়োজন নেই।

৬। এটা সুবহ (portable) অর্থাৎ একে সামান্য পরিবর্তন করে বা কোনরূপ পরিবর্তন না করেই সহজে অন্য মাইক্রোকন্ট্রোলারে ব্যবহার করা যায়।